#২১শে ফেব্রুয়ারি, Awareness, আন্তর্জাতিক ভাষা দিবস, Philosophy

বাংরেজআর মাতৃভাষা

বাসস্ট্যান্ডে দাঁড়িয়ে আছি সঙ্গে আছে এক সহপাঠী। স্বভাবতই টুকটাক কথা বলছি আমরা। সে থাকে তেঘরিয়া। চোখের সামনে দিয়ে একটা ফাঁকা মিনিবাস দিব্যি বেরিয়ে গেল তার কোনো হুশ নেই।
আমি বললাম, ‘কিরে গেলি না?’
সে বললো ‘বাস কই!’
আমি বললাম এই তো চোখের সামনে দিয়ে বেরিয়ে গেল!
অমনি আঁতকে উঠে সে বলল,’ কই কন্ডাকটর তো চেঁচালো না! ওউউ শিট! ওটা তেঘরিয়ার বাস ছিল! আসলে আমি বাংলাটা পড়তে পারি না তো তাই বাসটার গায়ে যে তেঘরিয়া লেখা সেটা পড়তে পারিনি রে!’

কিছুতো করার নেই! একটা দেখানি কান এঁটো করা হাসি তো হাসতেই হবে! মনে মনে ভাবছিলাম ইচ্ছে করে বিচুটিপাতা গুঁড়ো কাগজে তাল পাকিয়ে এদের দিকে টিপ করে গুলতি দিয়ে ছুড়ি! বাংরেজের দল!

সেবার একটি প্রজেক্টের জন্য স্ক্রিপ্ট লিখেছিলাম। আমায় একজন এসে বললে,’বাংলা পড়তে পারি না রে বাংলাটা একটু ইংরেজিতে লিখে দিবি?’

এদের কিছু বলতে পারা যায় না। কী বা বলতে পারি আমরা! ভাষার জন্য ভালোবাসা মানুষের অন্তরের থেকে আসার কথা। সেই অনুভূতি তো মানুষকে শেখানো সম্ভব নয়। ক্রমাগত ভেবে চলা ইংরেজিটা বেশি ভালো, গ্রহণযোগ্যতা বেশি। সেই ভেবে মনের মধ্যে হীনমন্যতা পুষে রেখে নিজের ঐতিহ্যকে অগ্রাহ্য করা। হতে পারে ইংরেজি দাপ্তরিক গ্রহণযোগ্যতা রাখে। কিন্তু আমরা বাঙালিরা তো বাংলায় কাঁদি, বাংলায় হাসি তাই বাংলাটা হৃদয়ে থাক, বেঁচে থাক❤️।

Leave a comment